২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

ভারতের সাথে প্রতিরক্ষা চুক্তির বিরুদ্ধে দেশব্যাপী মানব বন্ধন

kulna

নতুন আলো ডটকম: প্রতিরক্ষা চুক্তির বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য হুমকি স্বরুপএ চুক্তির বিরুদ্ধে ছাত্রজনতা হাতে হাত মিলিয়ে মানববন্ধনের মাধ্যমে এ চুক্তির বিরোধীতা করে। মানব বন্ধন থেকে বক্তাগণ বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের ইতিহাস গৌরবের ও মর্যাদার। আমাদের সামরিক বাহিনীর সাহসিকতা ও যোগ্যতা সারা বিশ্বময় স্বীকৃত। কিন্তু এ চুক্তি স্বাধীন দেশ ও গৌরবোজ্জ্বল সামরিক বাহিনীর জন্য অবমাননাকর বলে আমরা মনে করি। আমরা প্রতিবেশী দেশ ভারতসহ সকল দেশের সাথে সুসম্পর্ককে স্বাগত জানাই। কিন্তু রক্তে কেনা এ স্বাধীনতাকে বিকিয়ে দিয়ে কোনো চুক্তি বা সমঝোতা জাতি মেনে নিবে না। আমরা সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে পরাধীন কোন রাষ্ট্রর নাগরিক হিসেবে পরিচিত হতে চাই না। বক্তাগণ অবিলম্বে এ দেশ ও জাতিয় স্বার্থ বিরোধী চুক্তি থেকে সরকারকে বিরত থাকতে আহবান জানান।

চট্টগ্রাম :
দেশবিরোধী এ চুক্তির বিরুদ্ধে চট্রগ্রামে এক বিশাল মানব বন্ধন অনুষ্ঠিত হয়। মানব বন্ধনে উপস্থিত ছাত্র-জনতা “দেশবিরোধী প্রতিরক্ষা চুক্তি, মানিনা মানব না” স্লোগান দিতে থাকে।

রাজশাহী :
রাজশাহীতে আধিপত্যবাদ বিরোধী ছাত্রজোটের উদ্যোগে প্রতিরক্ষা চুক্তির বিরুদ্ধে মানববন্ধন করে আপামর ছাত্রজনতা। নগরীর নিউমার্কেট এলাকায় সকাল ১১ টার দিকে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়। মানব বন্ধনে প্রায় দুই শতাধিক ছাত্র-জনতা উপস্থিত থেকে সরকারের এ চুক্তির বিরুদ্ধে অবস্থান নেয়।
রংপুর :
রংপুরে সতেচন ছাত্রসমাজের ব্যানারে আজ আত্মঘাতী প্রতিরক্ষা চুক্তির বিরুদ্ধে আপামর ছাত্রসমাজ মানববন্ধন করে। এসময় তারা “দেশের সার্বভৌমত্ব বিরোধী প্রতিরক্ষা চুক্তি রুখে দাঁড়াও বাংলাদেশ” স্লোগানে মুখরিত করে তোলে।
খুলনা :
খুলনায়ও স্বাধীনতা ও সার্বভোমত্ব বিরোধী প্রতিরক্ষা চুক্তি বন্ধের দাবীতে মানববন্ধন করে দেশপ্রেমিক ছাত্রসমাজ। এসময় তারা সরকার ও তাদের দেশবিরোধী চুক্তির বিরুদ্ধে স্লোগান দেয়।
বরিশাল :
বরিশালেও দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য ক্ষতিকারক এ চুক্তির বিরুদ্ধে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। “প্রতিরক্ষা চুক্তির নামে দেশবিরোধী চুক্তি রুখে দাঁড়াও বাংলাদেশ ” স্লোগানে দেশপ্রেমিক ছাত্রসমাজ এ ব্যানারে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিকেলে ৩টার দিকে অমৃতলাল কলেজের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ctgrajshahi

rangpurBarishal