২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

নির্বাচন কমিশন শক্তিশালীকরণ ইইউ’র অগ্রাধিকার

untitle

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদু বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনকে শক্তিশালী করা এই মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অগ্রাধিকারে রয়েছে। আগামী ডিসেম্বরে ব্রাসেলসে অনুষ্ঠেয় ইইউ-বাংলাদেশ যৌথ কমিশন সাব-গ্রুপ বৈঠকের আলোচ্যসূচিতে এটিকে শীর্ষে রাখা হয়েছে। গণতন্ত্র ও মানবাধিকার বাংলাদেশ ও ইইউ সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ উপাদান।

আজ সোমবার গুলশানের লেকশোর হোটেলে বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতির (ডিকাব) সাথে মতবিনিময়ে রাষ্ট্রদূত এসব কথা জানান। ডিকাব সভাপতি আঙ্গুর নাহার মন্টির সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপে সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক পান্থ রহমান।

রাষ্ট্রদূত বলেন, আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়ে যাবে। একটি সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য কমিশনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা থাকতে হবে। আর নির্বাচন কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে ইইউ’র ব্যাপক কর্মসূচি রয়েছে।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সরকারের নেয়া পদক্ষেপ সম্পর্কে তিনি বলেন, বিদেশী নাগরিক ও কূটনীতিকরা এখন ভীত-সন্তস্ত্র না হলেও তাদের উদ্বেগ পুরোপুরি কেটে যায়নি। সন্ত্রাস দমনে কেবল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতাই যথেষ্ট নয়। এজন্য নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতাসহ অন্যান্য অধিকার নিশ্চিত করা প্রয়োজন।