২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

বিজ্ঞানে নোবেল ২০১৬

640x640-34

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়। চলতি বছর গত ৩ অক্টোবর সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট শুরুতেই চিকিৎসা বিজ্ঞানে বিজয়ী হিসেবে ইয়োশিনোরি

ওশুমির নাম ঘোষণা করেন। এ ছাড়া পদার্থবিজ্ঞানে তিন ব্রিটিশ বিজ্ঞানীসহ রসায়নে নোবেল জয়ী হিসেবে তিনজনের নাম ঘোষণা করেছে নোবেল কমিটি।

বিজ্ঞানের তিন শাখায় চলতি বছরে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। চিকিৎসাশাস্ত্র, পদার্থবিদ্যা ও রসায়নে বিজয়ীদের নাম সুইডেনের রাজধানী স্টকহোম থেকে প্রকাশ করেছে নোবেল কমিটি।

চিকিৎসা
চিকিৎসাশাস্ত্রে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের বিজ্ঞানী ইয়োশিনোরি ওশুমি। ইয়োশিনোরি ওশুমি ১৯৪৫ সালের ৯ ফেব্র“য়ারি জাপানের ফুকুওয়াকায় জন্মগ্রহণ করেন। টোকিও বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শেষ করে নিউ ইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে পোস্ট ডক্টরাল শেষ করে ফিরে যান নিজ দেশে। ১৯৭৭ সালে টোকিও বিশ্ববিদ্যালয়ে গবেষণা সহকারী হিসেবে যোগ দেন। ১৯৮৬ সালে ওই প্রতিষ্ঠানে লেকচারার হিসেবে যোগ দেন। ১৯৮৮ সালেই তিনি সহযোগী অধ্যাপক হয়ে যান। ২০০৪ সালে তিনি জাপানের হায়ামার দ্য গ্রাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিজে অধ্যাপক পদে যোগ দেন।
জীবদেহ কেমন করে ত্রুটিপূর্ণ কোষ ধ্বংস করে নিজের সুরার ব্যবস্থা করে, আর কোষ কিভাবে নিজের আবর্জনা প্রক্রিয়াজাত করে সুস্থ থাকে, সেই রহস্যে আলো ফেলেই নোবেল পুরস্কার জিতেছেন জাপানের এই বিজ্ঞানী।

পদার্থবিজ্ঞান
চলতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানী। এরা হলেনÑ ডেভিড জে থাওলেস, ডানকান হ্যালডেন ও মাইকেল কোস্টারলিৎজ।

নোবেল কমিটি বলেছে, ‘এক অজানা জগতের দরজা উন্মুক্ত করেছেন’ এই তিন বিজ্ঞানী। তত্ত্বের মাধ্যমে পদার্থের টপোলজিক্যাল অবস্থার সন্ধান দাতাদের এই গবেষণার ফলে ইলেকট্রনিকসে তৈরি হয়েছে নতুন সম্ভাবনার আশা। ডেভিড ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক। ডানকান হ্যালডেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক। মাইকেল কোস্টারলিৎজ বর্তমানে তিনি ব্রাউন বিশ্ববিদ্যালয়ে কর্মরত। গত ৪ অক্টোবর রয়েল সুইডিশ একাডেমি তাদের এ পুরস্কারে ভূষিত করেন।
রসায়ন

চলতি বছর রসায়নে জ্যঁ পিয়েরে সভেজ, স্যার জে ফ্রেজার স্টোডার্ট ও বার্নার্ড এল ফেরিংগাকে আনবিক যন্ত্র তৈরি ও এর নকশার জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। আণবিক যন্ত্রের তিন উদ্ভাবক নিয়ন্ত্রণযোগ্য অণু, যা কিনা প্রয়োজনীয় শক্তি সরবরাহ করা হলে কর্ম সম্পাদনেও সম। এ ধরনের অণু আবিষ্কার ও তার মাধ্যমে আণবিক যন্ত্র (মলিক্যুলার মেশিন) উদ্ভাবন করেছেন জ্যঁ পিয়েরে সভেজ, স্যার জে ফ্রেজার স্টোডার্ট ও বার্নার্ড এল ফেরিংগা। গত ৫ অক্টোবর রয়েল সুইডিশ একাডেমি বিশ্বের ুদ্রতম এ আণবিক যন্ত্র তৈরির জন্য বিজ্ঞানীদের এই পুরস্কারে ভূষিত করেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেয়া হবে।
স ছবি: এএফপি