২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

অরুন্ধতি রায়ের দ্বিতীয় উপন্যাস

১৯৯৭ সালে প্রথম উপন্যাস প্রকাশিত হওয়ার পরই আলোচনায় চলে এসেছিলেন ভারতীয় লেখিকা অরুন্ধতি রায়। তাঁর প্রথম উপন্যাস ‘দ্য গড অব স্মল থিংস’ সে বছর সম্মানজনক বুকার পুরস্কার জিতেছিল। তবে এর পর দীর্ঘ বিরতি।

২০ বছরের বিরতি শেষে অরুন্ধতি রায় ফিরছেন তাঁর দ্বিতীয় উপন্যাস ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’ নিয়ে। আগামী বছর উপন্যাসটি প্রকাশিত হবে বলে জানিয়েছেন অরুন্ধতি নিজেই। উপন্যাসটি প্রকাশ করবে হ্যামিশ হ্যামিল্টন ইউকে ও পেঙ্গুইন ইন্ডিয়া। এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

গতকাল সোমবার অরুন্ধতি রায় তাঁর নতুন বই প্রকাশের ঘোষণা দেন। তিনি বলেন, “আমি খুবই খুশি যে ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’-এর পাগল আত্মারা পৃথিবীর মুখ দেখার সুযোগ খুঁজে পেয়েছে। এবং আমি একজন প্রকাশক খুঁজে পেয়েছি।”

অরুন্ধতি রায়ের লিটারারি এজেন্ট ডেভিড গডউইন বলেন, ‘শুধু অরুন্ধতির পক্ষেই এ ধরনের উপন্যাস লেখা সম্ভব। দারুণভাবে মৌলিক, যা লিখতে ২০ বছর সময় লেগেছে। এবং এই দীর্ঘ অপেক্ষা ভালো কিছুর জন্যই।’

হ্যামিশ হ্যামিল্টনের পাবলিশিং ডিরেক্টর সিম প্রোসের নতুন বইটি সম্পর্কে বলেন, ‘লেখা অসাধারণ এবং চরিত্রগুলোও। সতেজ, আনন্দে পরিপূর্ণ এবং উদার। অক্ষরগুলো যেন জীবন্ত হয়ে উঠেছে বইয়ের পাতায়।’

১৯৬১ সালের ২৪ নভেম্বর ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে জন্ম অরুন্ধতি রায়ের। চলচ্চিত্র ও টিভি সিরিয়ালের চিত্রনাট্য লেখার মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন অরুন্ধতি রায়। ১৯৮৮ সালে ‘ইন হুইচ অ্যানি গিভস ইট দোজ ওয়ানস’ ছবির চিত্রনাট্যের জন্য ভারতের জাতীয় চলচ্চিত্রে পুরস্কারে সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পান অরুন্ধতি।

১৯৯২ সালে নিজের প্রথম উপন্যাস ‘দ্য গড অব স্মল থিংস’ লেখা শুরু করেন তিনি। উপন্যাসটি লেখা শেষ হয় ১৯৯৬ সালে। এটি প্রকাশিত হয় ১৯৯৭ সালে।

লেখালেখির পাশাপাশি আন্তর্জাতিক রাজনীতি, মানবাধিকার ও পরিবেশ রক্ষার বিষয়ে অরুন্ধতি সব সময় সোচ্চার। বিশেষ করে ইরাক ও আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিনি। গহিন জঙ্গলে গিয়ে থেকেছেন ভারতের মাওবাদী গেরিলাদের সঙ্গে, তাদের হয়ে প্রতিবাদ জানিয়েছেন আগ্রাসনের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published.