২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

সিরিজ জয় ও শততম একদিনের ম্যাচ জয়

157775_354

সিরিজ জয় ও শততম একদিনের ম্যাচ জয়- এই দুটো লক্ষ্যকে সামনে রেখে মিরপুরে আজ আফগানিস্তানের মোকাবেলা করতে নেমেছিল টাইগাররা। অপেক্ষার অবসান ঘটিয়ে দুটো অর্জনই ধরা দিয়েছে হাতের মুঠোয়।

তবে তারচেয়েও বড় আরেকটি বিষয় প্রমাণ করার ছিল আজ টাইগারদের সামনে- গত দুটি ম্যাচের পর চারদিক থেকে ওঠা নানান প্রশ্নের জবাব দেয়া। যেটিও চমৎকারভাবে করেছে মাশরাফি বাহিনী।

সিরিজ নির্ধারনী ম্যাচে আফগান বাহিনীকে ১৪১ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। তার চেয়েও বড় কথা আজ একটি বারের জন্য মনে হয়নি আফগানিস্তান জিততে পারে এই ম্যাচ। পুরোটা সময় জুড়েই ছিল টাইগারদের আধিপত্য। ব্যাটে বলে টাইগারদের নৈপুণ্যে অসহায় আত্মসমার্পন করতে বাধ্য হয়েছে সফরকারীরা।

সিরিজ হয়তো জেতা যেত যেনতেন ভাবেও, শততম ম্যাচ জয়ের আনন্দও আসতো আজ না হোক দুদিন পর; কিন্তু শেষের কাজটি মনে হয় এর চেয়ে ভালোভাবে করার আর কিছু নেই। সব প্রশ্নের, সব শঙ্কার জবাব টাইগাররা দিয়েছে মাঠে।

গত দুই বছর দুর্দান্ত খেলতে থাকা একটি দল হঠাৎ করেই যেন অচেনা হয়ে ওঠে অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানকে সামনে পেয়ে। যারা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে, বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তানকে সিরিজ হারিয়েছে- তারাই ভূগতে থাকে সিরিজ হারানোর শঙ্কায়। এতদিন জাতিকে স্বপ্নের জগতে বিচরণ করানো দলটিকে ঘিরেই ওঠে দর্শক-সমর্থকদের নানান প্রশ্ন।

অবশ্য প্রশ্ন তোলার সুযোগ তাদের দেয়া হয়েছে বললে ভুল হবে না। প্রথম ম্যাচে পিছিয়ে থেকেও কোন মতে জয়, দ্বিতীয় ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পরাজয়। দুটি ম্যাচে অপেক্ষাকৃত ভালো খেলা আফগানিস্তানকে তৃতীয় ম্যাচে কিভাবে মোকাবেলা করবে বাংলাদেশ সেটিই ছিল আলোচনায়।

কিন্তু টাইগাররা প্রমাণ করেছে তারা ফিরতে জানে। দীর্ঘ দশ মাস একদিনের ক্রিকেটের বাইরে থাকা দলটি আগের ছন্দে ফিরতে হয়তো একটু সময় নিয়েছে। কিন্তু ফিরেছে ফেরার মতই। বাঘের ডেরায় এসে উল্টো হুঙ্কার দেয়া আফগানদের মাটিতে নামিয়েই তারা জানান দিয়েছে- এই টাইগার, সেই টাইগার।

Leave a Reply

Your email address will not be published.