২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

ভারতীয় ৮ সেনা নিহতের বিষয়টি সুনিশ্চিত: বাজওয়া

ভারতের আট সেনা সদস্যকে খতম করার বিষয়ে পাকিস্তান সেনাবাহিনী নিশ্চিত বলে দাবি করেছেন দেশটির সামরিক বাহিনীর আন্ত-গণসংযোগ বিভাগ- আইএসপিআর এর মহা-পরিচালক লে. জেনারেল আসিম বাজওয়া।

আজ (শনিবার) পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরের বাঘসার এলাকায় সাংবাদিকদের এক ব্রিফিংয়ে বাজওয়া আরো বলেন, সীমানা ক্রস করে পাকিস্তানী ভূখন্ডে ঢুকে দুই পাক সেনাকে হত্যার পাল্টা জবাব হিসেবে চালানো হামলায় ভারতীয় বাহিনীতে হতাহতের ওই ঘটনা ঘটে।

রেডিও পাকিস্তানের বরাত দিয়ে পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক দি “ডন” এই তথ্য দিয়েছে।

তবে ভারত কেন তার ক্ষয়ক্ষতি ও সেনা সদস্য খোয়ানোর বিষয়টি গোপণ করতে চাচ্ছে তা নিয়েও বিস্ময় করেন পাকিস্তানের এই শীর্ষ সেনা কর্মকর্তা।

পাকিস্তান আইএসপিআর-এর মহা-পরিচালক আরো বলেন, নিয়ন্ত্রন রেখা অতিক্রম করে ভারতীয় বাহিনীর গুলিবর্ষণের উপযুক্ত জবাব দিয়েছে পাক সেনারা।

কারো স্বার্থেই এই যুদ্ধ নয় মন্তব্য করে বাজওয়া বলেন, আমরা শুধুমাত্র আমাদের মার্তৃভূমিকে রক্ষা করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ এবং ভবিষ্যতেও আমরা এই অবস্থানে অনড় থাকবো।

পাকিস্তান সীমান্তে এক ভারতীয় সেনা অসাবধানতাবসত ঢুকে পড়েছে বলে গণমাধ্যমে প্রকাশিত খবরের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে বাজওয়া বলেন, তার সেনাবাহিনী বিষয়টি খতিয়ে দেখবে।

এদিকে, জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত ড. মালিহা লোধি বলেন, পাকিস্তানি ভূখন্ডে ঢোকার চেষ্টাকালে এক ভারতীয় সেনাকে আটক করা হয়েছে।

তবে, ভারতীয়দের দাবি অসাবধানতাবশত যেই ভারতীয় সেনা পাকিস্তানে প্রবেশের সময় আটক হয়েছেন তাকে চলমান রীতি অনুযায়ী নিজ দেশে ফেরত পাঠানো উচিত।

গত ২৯ সেপ্টেম্বর ভারত-পাকিস্তান সীমান্তের নিয়ন্ত্রন রেখা বরাবর গোলাগুলির ঘটনায় দুই দেশের মধ্যে সামরিক উত্তেজনা চরম আকার ধারণ করছে।

ভারতের পক্ষ থেকে প্রথমে শুরু হওয়া গুলির ঘটনায় এ পর্যন্ত অন্তত দুই পাকিস্তানী সেনা (ইমতিয়াজ ও জুমা খান) নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মির এলাকায় পাক-ভারত নিয়ন্ত্রন রেখাকে বিতর্কিত সীমানা হিসেবে আখ্যায়িত করে ভারতের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, তারা ওই সীমানা অতিক্রম করে একটি “সার্জিকাল হামলা চালিয়েছে।

অবশ্য পরবর্তীতে নিজেদের এক সেনা সদস্যকে পাকিস্তানী সেনাদের হাতে আটক হওয়ার কথা স্বীকার করেছে ভারতীয় বাহিনী।

এই ঘটনার পর পরই আবার বিভিন্ন সামরিক সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, নিয়ন্ত্রন লাইনে দুই দেশের সেনাদের গুলি বিনিময়ের ঘটনায় আট ভারতীয় সেনা নিহত হয়েছেন।

নিউ দিল্লীতে এক ভারতীয় সেনা কর্মকর্তা বলেন, ৩৭ রাষ্ট্রীয় রাইফেলস-এর এক সেনা সদস্য নিয়ন্ত্রন রেখা অতিক্রম করে পাকিস্তানী ভূখন্ডে অসাবধানতাবশত ঢুকে পড়েছে বলে তারা নিশ্চিত হয়েছেন।

(সূত্র: দি ডন, দি ডেইলি টাইমস)

Leave a Reply

Your email address will not be published.