২৬শে জুলাই, ২০১৭ ইং
Breaking::

চট্টগ্রাম বন্দরে পণ্য রপ্তানি বন্ধ হয়ে যাচ্ছে

indexv

কনটেইনার পরিবহনকারী গাড়ির মালিক ও শ্রমিকদের কর্মবিরতির কারণে গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্যবোঝাই ১৭৭ একক কনটেইনার রপ্তানি করা যায়নি। কনটেইনারবাহী গাড়ি চলাচল বন্ধ থাকায় এসব রপ্তানি পণ্যের কনটেইনার এখনো ডিপোতে আটকা পড়ে আছে। কর্মবিরতির কারণে পণ্য রপ্তানি কার্যত বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, গতকাল ভোরে জোয়ারের সময় এমভি আরসুলা নামের একটি জাহাজ মালয়েশিয়ার পোর্ট কেলাং বন্দরের উদ্দেশে চট্টগ্রাম বন্দরের জেটি ত্যাগ করে। রপ্তানি পণ্যভর্তি ১৭৭ একক কনটেইনার না পেয়ে জাহাজটি বন্দরের জেটি ত্যাগ করেছে। একই প্রতিষ্ঠানের পরিচালনাধীন এমভি এক্সপ্রেস লোটসি জাহাজও রপ্তানি পণ্যের ৬৭০ একক কনটেইনার জাহাজে বোঝাই করতে পারেনি। আজ বুধবার ভোরে এটির বন্দরের জেটি ছেড়ে যাওয়ার কথা। একইভাবে ওইএল কলম্বো নামের আরেকটি জাহাজও রপ্তানি পণ্যভর্তি অন্তত ৫০ একক কনটেইনার পায়নি।

কনটেইনার পরিবহনের গাড়ির মালিক ও শ্রমিকদের সংগঠন চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে গত সোমবার সকাল আটটা থেকে এ কর্মবিরতি শুরু হয়। মহাসড়কে ওজন স্কেলে কনটেইনারবাহী গাড়ির চালকদের হয়রানি করার অভিযোগ এনে গত রোববার রাতে এ কর্মসূচি ডাকা হয়। কর্মসূচির কারণে এই সংগঠনের আওতাধীন আট হাজার গাড়িতে আমদানি-রপ্তানি পণ্যবোঝাই কনটেইনার আনা-নেওয়া বন্ধ রয়েছে। এসব গাড়ি ছাড়া কনটেইনার পরিবহন করা যায় না।

Leave a Reply

Your email address will not be published.